দুরন্ত রৌদ্র খরতাপে যখন প্রাণ ওষ্ঠগত
আমার তোমার সবার ;
জীবন আর মৃত্যুর সন্ধিক্ষণ,
তখন আসে বৃষ্টির আবেদন।
একপশলা বৃষ্টি আর একটু শান্তি মনে
সে  আশায় চেয়ে থাকা রুক্ষ দিগন্ত পানে।
একটুকরো মেঘ – দমকা হাওয়ার সাথে
ঝর- ঝর শব্দে ঝরেপড়া দিগন্ত বিস্তৃত নদী- মাঠ-ক্ষেতে।
একপশলা বৃষ্টির অপেক্ষায় –
কেটে গেছে কতো যুগ নিরব বিষন্নতায়।
আজ এসেছে আরাধ্য ক্ষণ,অমলীন
আর বাজবে না, বেদনার বীণ।
কদম-তমাল তরু ,হেসেছে উল্লাসে পরিতৃপ্তসম
কৈ প্রভু ? থামলো কি মহাকাল?