ধরে  আছি কিছু কাল, অটল হৃদয়ে,
ছিন্ন নাহি এই আজন্ম বন্ধনে।
যদিও ক্ষণিক এই বর্তমান-ভবিষ্যৎ সমতা ,
কতো স্নেহ-মমতা।


তবু যেন কেটে গেছে যুগ-যুগান্তর
তোমাতে আমাতে মিলে
যাত্রা করিলাম—জীবনের উঁচু-নিচু পথে,
কভু দিবা - কভু রাতে।
অকুল সমুদ্রে ভেসে যাই শান্ত ধীর পালে,
আমি মোর যত কাছে, তার চেয়ে তুমি আরো কাছে;
মাঝে মাঝে মনে হয়,
মনের তরঙ্গগুলির- অবিকল প্রতিভাসে!
তোমার স্পন্দন মেলানো আমার সাথে,
সূক্ষ্মতম চিন্তা, তবু পূর্ণরূপ ধ্বনিত তোমাতে ।
হে সংস্কার,
এখন কি আমাদের বিদায়ের পালা ?