আমি দরিদ্র যুবক এক
ঘুরেফিরি দারে দারে
আছে বন্ধন সামান্য, অতি পুরাতন ;
দুর্ভিক্ষে মড়ক লাগি নিলো যে বিদায়
মাতা-ভ্রাতা-ভগ্নি ,মোর  সমুদয়।
আছে শুধু বৃদ্ধ বাপ, নেয়নি কো জমে তাঁরে
না আছে কার কোন অভিশাপ
নিঃস্বের নিয়ম মেনেছে কে কোথা কবে ?
শুধু ব্যতিক্রমই ধরাপড়ে ;
একবেলা  আনি যদি দুইবেলা খাই
একটি কামনা আছে তবু -
সদা জাগ্রত মোর রক্তে-মাংসে- অস্তিমজ্জায়
অভাগা নিঃস্ব পিতা মোর যাতনা বিছানায়
সেবাহীন পথ্যহীন রাত্রিদিন যন্ত্রনায়
এ যে তবু বিধির বিধান জানি
আমি দিন খাই দিন আনি ।
আজীবন অতৃপ্তিতে যদি বয়ে যেতে হয়
অসহায় পদে পদে মৃত্যুর প্রতীক্ষায় ;
এ ঋণের শোধ নেই, অতৃপ্তিতে যেতে হবে বয়ে
যদি নিঃস্ব হয়ে বাঁচি  এমন
কেন তবে পেয়েছি জীবন ?
………………………………………………চলিবে..