এ যেন বিধির বিধান
ভাগ্য লুকাবে তবু থেকে যাবে সুখের সন্ধান
এর মাঝে যে- যেখানে- যা কিছু পায়-
তাই নিয়ে করে চলে আমৃত্যু সুখের অভিনয়।
দিনে দিনে পিতা মোর আয়ু করে ক্ষয়
চলে যায় দিন তার সুখের আশায়।


হায়রে ঈশ্বর –
যে ধন দাওনি মোরে ধরার মাঝারে
প্রয়োজন কেন তার ? জীবন বাঁচাতে।
জীবন দিয়েছো শুধু- আত্ম অপবাদে
প্রতিক্ষণে হিয়া মোর নিভৃতে কাঁদে।
পৃথিবী ছাড়িলো বাপ, সঙ্গী হারা
এতোদিনে মিটিলো বুঝি তাঁর পাপ এর ভারা
তবু পেয়েছিনু যা কিছু জানি - পিতৃ আশির্বাদ
দুঃখের সাগর তথা রহিলো উন্মাদ।


দুঃখে আসিয়া যবে দঃখেই প্রস্থান
এ যেন হায় বিধির বিধান ।
কেন তবে মিছে করি সুখের সন্ধান ?
হে পরম পিতা মোর –
সহস্র মৃত্যু যদি করিলে দান;
কোথা পাবো গেলে আমি, জীবনের স্বার্থক সম্মান।।