থাকি ভাঙা কুঁড়ে ঘরে , প্রতিদিন চোখে পড়ে;
স্পর্ধায় প্রত্যহ , এক বিরাট প্রাসাদ
আমি  চেয়ে চেয়ে দেখি  আর মনে মনে ভাবি-
প্রতি ইটের হৃদয়ে , ঐশ্বর্য  আর  চোখের জলের,
উদ্ধত এক বনিয়াদী কীর্তির মহিমা
যা নেই আমার  ভাঙা কুঁড়ে ঘরে ।
চেয়ে থাকি বিমূঢ় আর চকিত বিস্ময়ে,
হঠাৎ সেদিন  অবাক আমি,
দেখি শিকড়ে শিকড়ে আনে অবাধ্য ফাটল
অশ্বত্থ-শিশু  এক-
সেই বনিয়াদী প্রাসাদের দেহে।
ঘুচাতে গরিমা আর বনিয়াদী কীর্তি ;
রক্তের, ঘামের ধারায় জন্ম যেন তার ,
শক্তির বারুদ;  শিকড়ে শিকড়ে।