আমি তো জড় নই কিংবা মৃত -
নই অন্ধকারের খনিজ জীবানু।
আমি  অরণ্যের বিশাল চেতনা ;
যদিও নগণ্য আমি, অঙ্কুরিত ক্ষুদ্র ক্ষুদ্র পাতায়
মাটিতে লালিত এক ভীরু  দৃপ্ত শাখায় ।
প্রত্যাহত হবো জানি বাঁধার ঝড়ে;
তবু লড়বো আমৃত্যু সংগ্রাম  সম্মুখে,
মুখরিত হবো নব অরণ্যের গানে
এসো ; হানো যদি কঠিন কুঠারে,
তবু আমি শাখা মেলে দেবো সবার সম্মুখে,
আমি দেবো ফল - ফুল -পাখির কূজন
ফোঁটাব বিস্ময় -
নব মুখরিত অরণ্যের গানে।
জানি তুচ্ছ নই আমি  -
আমি আগামীর  বনস্পতি ।।