এ যেন এক অভিশপ্ত প্রেতের পিপাসা ,
এ কেবল হৃদয়ের দুর্বল দুরাশা ।
জড়ত্বের তলে- সদা জাগ্রত হৃদয়!
পিপাসা জাগ্রত  মোর অস্থিমজ্জাময়!
সাধের বস্তু আপনার চাই ; চাই।
পিপাসা জাগ্রত  মোর অস্থিমজ্জাময়!
চরণেতে দেখিনু শৃঙ্খল ,  বুভুক্ষিত প্রাণ
আমারে করিছে ছাই প্রতি পলে পলে,
কেবল হৃদয়ের দুর্বল দুরাশা - জড়ত্বের তলে।
যেখানে এসেছি আমি, মৃত্যু সর্বভুক
ছেড়ে যাব যবে মোর ম্লান - শুষ্ক মুখ।
জানি মা গো , তোর হাতে অসম্পূর্ণ সুখ—
হৃদয়ে দুর্বল দুরাশায় কাঁদে,  তপ্ত বুক!