এক একটি মানুষের বুকের মধ্যে কী গভীর দীর্ঘশ্বাস
থমথমে রাতে, বন্দি স্মৃতি কাঁদে - একাকি নিরবে
মেরুর হিমে আর মরুর অনলে,
কাঁদে  স্যাঁৎসেতে শ্বাস-ভিজা চোখের জলে
মনে হয়  হলুদ, ধূসর আর তুষারlবৃত!
কতো যে দীর্ঘশ্বাস, জমাট বেঁধে আছে
ব্যথিত ব্যাকুল ইতিহাস আর আহত সভ্যতার আড়ালে
যেন এপিকের ট্রাজিক মলাট;  হলুদ, ধূসর  বিপন্ন
দীর্ঘশ্বাসে  জমাট বেঁধে আছে কতো যে ক্রন্দন,
ব্যথিত ব্যাকুল ইতিহাস আর আহত সভ্যতা l।