খেপার মতন কেন এ জীবন
অর্থ কি তার ; কেন এ ভ্রমন ?
সকলি আমরা , তোমার লাগিয়া
চলিতেছি কালে কালে।
কখনো ধুলায়,কখনো অট্টালিকায়;
কখনো উদার গিরির শিখরে,
কভু বেদনার রজ-তম গহ্বরে।
কোথা হতে আসে  চেতনা আমার
কোন দিকে চলে যায়,
অর্থ কি তার ; কেন এ ভ্রমন ?
তুমি জানো নিশ্চয়।


কিসের লাগিয়া বিশ্ব বেদনা -
আমারে ব্যথিত করে ?
সেই সকলের মর্মর ধ্বনী মোর বেদনায় বাজে
শতদেহ ভ্রমি - ক্লান্তপ্রায় আমি
আর কতো পারাবার !
আমি কিগো হায় ! শুধুই যন্ত্র তোমার ?
নাহি জানি আমি কার লাগি বারেবারে
করিতেছি পূঁজা শত দেবতারে ।


আমি তো জেনেছি তোমাতে আমাতে অভেদ তত্ত্বজ্ঞান
তবে কেন প্রভু  মিছে লুকোচুরি , মহামন্দির তলে -
কেন  কোন অভিমান ?
এসো হে - এসো, প্রভু ; কৃপা করে দাও ঠাঁই
যতদুর জানি , ত্রিভুবনে তো তোমা বিনে  কিছু নাই
এ হৃদয়ে মন্দির জানি, এসো তবে নিশ্চয় -
সারথী বেশে , তৃষিত মনের দুর হোক যতো ভয় ।।