আমি ভালোবাসিয়াছি  - শেষপ্রহরের শশী!
মেঘের ঘোমটা তুলে  দুরন্ত- সচকিতে
জোছনাফুলে যে শশী চুপে চুপে ঝরে ।
সে যেন দেখেছে মোরে -
বুনোহাঁস-জোনাকির ভিড়ে!
লভেছিনু উল্লাস চাঁদিনীর তলে -
আজ পড়ে মনে ,  রাতের নির্জনে!
সাধ-বিষাদের খেদ কত জন্মজন্মান্তের
ভুলিয়া  দর্প- বিদ্রূপ লভেছিনু উল্লাস-
বুনোহাঁস-জোনাকির ভিড়ে!
নির্মম তবু কী যে কাতর, বিরহী!
আমি ভালোবাসিয়াছি  - শেষপ্রহরের শশী ।