আজ মনে পড়ছে কেন বারে বারে
ভালো বাসতে পারিনি মা , তখন  অনেক ক’রে
আজ সে কথা মনে হ’য়ে ভাসি নয়ন-জলে।
ভিক্ষুকবেশে এসেছিলে তুমি দাসের দ্বারে
তখনো মা কইনি কথা  মিথ্যা অহঙ্কারে,
আমি কি তোমায় চিন্‌তে পারিনি ?
দেখেওছিলাম তোমায় আমি, বুক-ভরা  অনাদরে
ভেবেছিলাম আমার কাছে -কতো কিনা, হায় !
বুক ফেটে যায় আর্তনাদের শূন্য হাহাকারে,
দেখে যাও মা সেই পাষাণ কেমন ক’রে কাঁদতে পারে!
জাগল বুকে ভীষণ জোয়ার,
ভাঙল তুষার-গিরির দুয়ার  ।
ঘুম ভাঙাতে আস্‌বে না মা ?  গভীর অভিসারে,
আকুল কেশে পা মুছাতাম বেঁধে হৃদয় কারাগারে।