দুর্ভাগা দেশ,  বঞ্চিত মানুষের অধিকার
সম্মুখে দাঁড়ায়ে অপমান , যেন  দুর্ভিক্ষের সমান।
চরণে দলিত হয়ে ভাগ করে খেতে হবে  , ঘৃণা ;
ওহে অসংযমী- বর্বর , চোখে কালো চশমার বাহার
তোমার আসন হতে যাদের তুমি দিলে ঠেলে -
অনাদর  অবহেলে !
একদিন যার হাতে খেয়েছিলে সকালের অন্নপান
আজ দাও নাই স্থান , করেছো সম্মুখে দাঁড়ায়ে অপমান ,
শত -শতাব্দী ধরে অহংকারে  অন্ধকারে
নিচু করে আঁখি  দেখতে পাও না কি ?
আড়ালে ঢেকেছো যারে  ; অনাদর  অবহেলে !
তোমার মঙ্গল জেনে গড়েছো যে ঘোর ব্যবধান
আজ এসে করো তার মূল্য দান।
নিচে নেমে এসো, নইলে নাই  পরিত্রাণ
অপমানে হতে হবে আজ ; সবার সমান।
নেমেছে ধূলার আজ বঞ্চিতের ভগবান
যাদের করেছো অপমান, হতে হবে তাদের সমান,
অভিশাপ ; তোমার জাতির অহংকারে
দুর্ভিক্ষের-দ্বারে বসে  করো তার মূল্য দান।
মানুষের প্রাণের বিধাতার রুদ্ররোষে ,অসম্মানভার
মানুষ নারায়ণে আজ করো নমস্কার।
নইলে নেই  পরিত্রাণ , গড়েছো যে ঘোর ব্যবধান ;
শত -শতাব্দীর সঞ্চিত  ঘৃণার দাবানল শিরায় শিরায়
আজ এসে করো তার মূল্য দান , তবেই পরিত্রাণ ।।