আমি দিন আনি দিন খাই
আমার মাথায় কবিতার ছন্দ আসে না
আমার চোখে কোন রঙ্গিন সপ্ন ও নেই
সব ধুসর ; গদ্যময় যন্ত্র-বাষ্প ।
শুধু এক থালা গরম ভাত যদি পাই
আমি দিন আনি দিন খাই ।
মাস বছর যুগ শতাব্দী আমার সপ্নের বাইরে
আমার কি আসে যায় ?
আমি দিন আনি দিন খাই ।
গেলো বর্ষার ঝড়ে আমি ভয় পাইনি
আমার তো হারাবার কিছু নাই
আমি দিন আনি দিন খাই ।
অবনীতা বলেছিলো , ভালোবাসি তোমায়
আমার তো বাড়ি নাই, সাদা-কালো গাড়ি নাই
আমি দিন আনি দিন খাই ।
আমি ওকে ভালোবাসতে সাহস পাইনি
আমার ভালোবাসা বড়জোর এক থালা ভাতের সাথে
যেখানে আমি খুজে ফিরি , পরিতৃপ্তি
আমি  দিন খাই  দিন আনি
কিন্তু দিন তো ফুরায় না !
আমার জন্য এতো দিন দিয়েছো কেন ?
দিন ফুরালে একটু শান্তি পাই
রাতের ঘুম ভাতের সপ্ন ভুলিয়ে দেয়
যদি আর সকাল না আসতো ;
তাহলে আর ভাতের সপ্ন দেখতে হতো না
আমি দিন আনি দিন খাই
তাই বুঝি  আমার জন্য এতো দিন ?
যারা আরো দিন চায় , কিন্তু তারা তো দিন খায় না
তাই বুঝি তুমি ওদেরকে আমার মত-
ভাতের সপ্নদেখা অফুরন্ত দিন দাও না ?
আমি দিন আনি দিন খাই
দিন আসে দিন যায় , আমি কবে যাব ?
আমার কাছে তো যাবার ভাড়াও নাই !
আমি দিন আনি দিন খাই ।।