কেউ মনে রাখেনি-
কেউ মনে রাখেনা , পন্ড মনে হয়, সব চিন্তা
আমি একা হতেছি আলাদা ।
জন্মিয়াছে যারা এই পৃথিবীতে -
ভালোবাসা জন্ম দিতে দিতে , পন্ড মনে হয় ।
ভালোবেসে দেখিয়াছি মেয়ে মানুষেরে
অবহেলা আর উপেক্ষা — যখন
ঘৃণার আক্রোশমাখা নক্ষত্রের  দোষে
এই ভালোবাসা — ধুলো আর কাঁদা ।
নষ্ট-পঁচা  প্রেম মাথার ভিতরে পন্ড মনে হয়
অবহেলা করে গেছি; তার উপেক্ষার ভাষা ।
কোনোদিন ঘুমাবে না , মানুষীর মুখ দেখে কোনোদিন!
পৃথিবীর পথ ছেড়ে আমি দেখেছি আবার এক-
অবহেলা আর উপেক্ষা — যখন
তবু আমি  একাকী! আলাদা;
আঁষটে গায়ের ঘ্রাণ গায়ে গিয়েছে জড়ায়ে;
একদিন নক্ষত্রের তলে শুয়ে ঘুমায়েছে মন
কেউ মনে রাখেনি- কেউ মনে রাখেনা
পুকুরের পানা আর শ্যালা ।