দুর্বল পৃথিবীর নিত্য  উন্মাদ অভিশাপ দেখে
আসে রক্তাক্ত  শিহরণ শিরায় শিরায়,
- জাগে মৃত্যুভয়।
শোকাতুর রোগগ্রস্ত সন্তানের ক্রন্দন ;
নিষ্ঠুর সান্ত্বনা আর জ্বলন্ত প্রলাপ প্রতিদিন ,হায় !
- জাগে মৃত্যুভয়।
ক্লান্তিহারা পথিকের ভয়ার্ত  হাসি,  নিষ্ঠুর চোখ;
ভীত মনে অবশেষে ভুল ভেঙে দেখি বিপুল ধরায়
- জাগে মৃত্যুভয়।
রাখিনি মনেতে কোনো-   ব্রত
তবু তীব্র ভ্রূকুটি হেনেছে  আভিশাপময়
- জাগে মৃত্যুভয়।
হীন র্স্পধা আর চাঁদের স্বপ্নে ধুয়ে গেছে মন
নিজেকে করেছি আত্মসমর্পন ; বেলায় -অবেলায় ;
- জাগে মৃত্যুভয়।