আমার যখন পঁচিশ
প্রৌঢ়তার দিকে তবু পৃথিবীর জ্ঞানের বয়স
প্রাণশিখাতো আর ডোডো পাখি নয়;
যৌবনের জীবন্ত প্রতীক, তার জয়!
আমি এই সব ,আমার যখন পঁচিশ
সাহস সাধ স্বপ আছে- ভাবে
নব-নব মানবের তরে সময়ের সমুদ্রের পারে ।
যতই শান্তিতে স্থির হ’য়ে যেতে চাই; বারবার
অন্ধকারে ইতিহাসপুরুষের সপ্রতিভ আঘাতে
তবুও কোথাও সেই -
স্বপনের সফলতা- নবীনতা- শুভ্র মানবিকতা
আর কেবলি গতির গুণগানে ,
আগামীর সূর্য করবে আবার  শুভ্র কপোত- আকাশ নীল
আমার যখন পঁচিশ।