কোন এক ফাল্গুনে
আমাকে তুমি নিয়েছিলে ডেকে;
ম্লান করে সব ক্লান্তি , রক্তের থেকে
স্নিগ্ধ থমথমে  অতীত স্মৃতি!
মুছে গিয়েছিলো মেরুর হিমে,
ছায়ার মতো মিশেছিলাম আমি তোমার সনে;
কতো কাল রয়েছিলাম রাঙা মুখের পানে চেয়ে
কোন এক ফাল্গুনে
নক্ষত্রের রুপালি আগুন ভরা রাতে;স্নিগ্ধ প্রাতে
এক-টুকরো রোমাঞ্চের সাথে; ম্লান করে সব ক্লান্তি
ভুলে সব অভিমান , অতীত স্মৃতি!
কোন এক ফাল্গুনে
ফিরে এসো এই মাঠে, ঢেউয়ে;রৌদ্র ঝিল্‌মিল,
মরীচিকা-ঢাকা  মৌন স্বপ্ন-ময়ূরের ডানায় !
লক্ষ কোটি মুমূর্ষুর -স্বপ্নায়ত মুগ্ধ আঁখিপাতে,
কোন এক ফাল্গুনে ।