কী আশ্চর্য বাঁচার গর্বে আমরা অন্ধ
ধুলোকে সোনা করার রকমারি  জীবনের সুখটান
ঢাকা যায়নি শুধু হাতের শেকল-ভাঙ্গার দাগ
আর একটা দগদগে চিহ্ন -
কী আশ্চর্য বাঁচার গর্বে আমরা অন্ধ।
বুক পকেটটা সামলাতে সামলাতে আমরা
আকাশটাকে মাথায় নিয়ে-জীবনের ফুটপাতে
ক্ষান্তবর্ষণ কাক-ডাকা বিকেলের সেই লাজুক
নিষ্পাপ প্রজাপতি আজ যেন স্বপ্নের তীরবিদ্ধ-
কী আশ্চর্য বাঁচার গর্বে আমরা অন্ধ।
মানবতার ১৪ লাইন আজ দামী শো-পীছ
তবু ঢাকা যায়নি  পায়ের বেড়ি-বন্ধ
কী আশ্চর্য বাঁচার গর্বে আমরা অন্ধ।
সম্রাজ্ঞীর নির্দয় আঁখির দর্প -বিদ্রূপ-করুণার আলোড়ন
আস্থা আছে আজও মানুষের প্রতি,
পুনরায় আমাদের দেশে ভোর হ'বে
স্মৃতি দেবে সহিষ্ণু আলো আর প্রথম প্রহরের ছন্দ;
কী আশ্চর্য বাঁচার গর্বে আমরা অন্ধ।