বহুকালের প্রাচীন সূর্য ধীরে ধীরে  নিভে যায়
গোলাপি একটা রঙ আস্তে আস্তে এক বৃদ্ধ অন্ধকারে হারায়
তারপর একটি দীর্ঘশ্বাসের মতো শব্দে -দক্ষিণ  বাতাস
আমাকে পেরিয়ে গেলো নিশ্চিন্ত কল্পতরুর গাছ।
বুঝি নিয়ত দক্ষিণ হাওয়া স্তব্ধ হয় একদা সন্ধ্যায়
মুহুর্মুহু ক্ষয়িষ্ণু দিনেরা কেঁদেচলে অনর্থক প্রসব ব্যথায়
কী দুরন্ত লোভ ঝ’রে পড়ে ; পৃথিবীর প্রতি ধমনীতে
নশ্বর পৌষদিন, এক বৃদ্ধ অন্ধকারে করে স্বধর্ম সূচনা ;
সহসা জানালায় দেখি দুর্ভিক্ষের স্রোতে -
সঞ্চারিত রক্তবেগ আর বিলাসের সঙ্কুচিত প্রাণ ।
কী দুরন্ত লোভ ঝ’রে পড়ে ; পৃথিবীর প্রতি ধমনীতে
কালকের ভোর আর আজকের অন্ধকারের  ব্যবধান ,
বার-বার যারা পৃথিবীর আয়ুতে জন্মেছে; শাদা পাখির মতন
ক্রমেই নিস্তেজ হয় ক্রমেই গভীর হয় মানবিক হৃদয়;
বুঝি নিয়ত দক্ষিণ হাওয়া স্তব্ধ হয় একদা সন্ধ্যায় ।