দুর্বল পৃথিবী কাঁদে অবরুদ্ধ  উন্মাদ তড়িৎ  বিকারে,
রোগগ্রস্ত মৃত্যুহীন ধমনীর জ্বলন্ত প্রলাপে ।
অদ্ভুত মরণ আনে  শিহরণ যেন পূর্ব অভিশাপ
ধূ-ধূ করে সান্ত্বনা নামের কালোছায়া,
দৃষ্টিহীন  পথিকের অরণ্য ক্রন্দন  আর-
ভয়ার্ত শোণিত-চক্ষের আড়ালে মূর্ত শিহরণ
সুখ-দুঃখে অবরুদ্ধ পৃথিবীর এ এক জটিল বিকার
স্মরণে আসেনা তবু সন্তানের অদ্ভুত মরণ।  
উন্মাদ তড়িৎ দেয় যাতনা প্রতিক্ষণ -
তবু খুজি সহিষ্ণু হৃদয়  আর বেড়ে চলে
ক্লান্তিহারা পথিকের অরণ্য ক্রন্দনঃ