আমি ইতিহাস,
জানি! স্তব্ধ হয়ে গেছে তোমাদের ঘরে আমার প্রশ্নের কৈফিয়ৎঃ
তবু আজ এসেছি আবার আমি একটি মাত্র লক্ষ্যের মুখোমুখি
কিন্তু ভেবে দেখেছ কি তোমরা হায় ?
তোমাদের ঐক্যহীন বিশৃঙ্খলা আর দীর্ঘশ্বাসের ধোঁয়ায়
বিহ্বল বিমূঢ় জিজ্ঞাসাভরা আমার প্রশ্নের কৈফিয়ৎঃ
আমি ইতিহাস,
তোমরা হিন্দু আর মুসলমান  ক্ষুধার মােহীন তাড়নায়  
পাশাপাশি দীর্ঘ,  অবিচ্ছিন্ন এক লাইনে
মুক্তি ;  আর প্রতীক্ষা নিয়ে
অস্পষ্ট পুরনো ভাষায় ;  আমি ইতিহাস,
শুনো নি স্বপ্নের ডাকঃ  থেকেছো  আশ্চর্য নির্বাক
আজকে চলে মিছিল- কাঁপিয়ে  নিখিল
মুক্তি ;  আর প্রতীক্ষা নিয়ে অবিচ্ছিন্ন এক লাইনে
মিলিত প্রাণের একী বিদ্রোহ আজ ?
তোমাদের ঘরে আমার প্রশ্ন - আমি ইতিহাস।