এখন হয়েছি কি সুখী?
অভীষ্ট হয়েছে কি সিদ্ধ মোর ?  আজ কতটুকু বিজয়
সুখে ছিনু, তবে কেন আজ ধর্ম পরাজিত ?
লোভ আর লালসার পদতলে
একত্রে মিলিয়া থাকে বক্ষে বক্ষে ক্ষোভ;
কর্মহীন গর্বহীন দীপ্তিহীন সুখবোধ  ; নিত্য নব ভোগসুখে -
একত্রে আছি বদ্ধ  ভ্রাতৃপ্রীতিভরে
সর্বতেজ করি নির্বাপিত যথা জড়ত্বের কূপে।
আজ তুমি জয়ী, তাই তব নিন্দাধ্বনি  বাতাসে  বাতাসে
অধর্মে দিয়েছি যোগ, হারায়ে সজ্ঞান,
সংকীর্ণ হতেছে পথ, আসন্ন বিপদে
অন্ধবেগে চলেছি আজ মোরা , মূঢ় -মত্ত সংকীর্ণ পথে ,
মুহূর্তে পড়িবে শির , আসিবে সময়--
নাহি রবে লোকনিন্দা লোকলজ্জা-ভয় ।।