তুমি এই ঘুম চেয়েছিলো বুঝি!
যখন গিয়েছে ডুবে ফাল্গুন রাতের পঞ্চমীর চাঁদ
তুমি  কোনোদিন জাগিবেনা আর।
চাঁদডুবে  গেলে - আবার অদ্ভুদ আঁধার
তবুও তো পেঁচা জাগে ;
তুমি  এই ঘুম চেয়েছিলো বুঝি!
তুমি  কোনোদিন জাগিবেনা আর।
তোমার জানালার ধার,  রয়েছে এখনো অবিরাম - অবিরাম ভার
অন্ধকার সংগ্রামে জেগে জীবনের স্রোত আর জোনাকির ভিড়
একগাছা দড়ি হাতে গিয়েছিলে একা - একা,
জীবনের স্রোত তো করেনি তোমায় প্রতিবাদ ?
তবু এ মৃতের গল্প; কোনো -কোনোদিন জাগিবেনা আর।
জানি - এ-জীবন কোনদিন কেঁপে ওঠে নাই;
অর্থ নয়, কীর্তি নয়, সচ্ছলতা নয় - তাই
অজানা এক অপূর্ণতার অশ্বথের শাখা
এক বিপন্ন বিষ্ময়  আমাদের  রক্তের ভিতর
তুমি এই ঘুম চেয়েছিলো বুঝি!
তুমি  কোনোদিন জাগিবেনা আর।