মৌলিক এর সন্ধানে আজ সকলি মত্ত উন্মাদ
ক্ষুদ্র সুখে ভরে নাকো প্রাণ , চাই মৌলিক প্রতিবিম্ব
ধরিত্রী দোহন করি' আজ আমি পাইনাই মৌলিক
সবই দেখেছি মলিন কিরণে এক সূর্য, এক শশী ,এক তৃণ
তবে কি আমি পরাজিত ?
অহর্নিশি মৌলিক -রূপে নির্ভর বন্ধন যেন মূঢ়ের মতন
নিত্য না দেখতে পায় মৌলিক এর সন্ধান
মৌলিক এর সন্ধানে আজ সকলি মত্ত উন্মাদ
হায়  - রক্ষা করো নাথ!