স্বাধীনতা-
তোমার রক্তে ফোঁটা হাসনাহেনায়
রিক্ত সুবাস-ঘ্রান,,
তোমার আকাশে সন্ধ্যা তারায়,
মিটিমিটি লাখো প্রান!
**
তোমার আঁচল জুড়ে কান্নায় দেয়া স্বপ্নের প্রতিদান!
তুমি বিনাশী-
বলো আর কত নেবে
রক্ত জলের স্নান!
**
তুমি সর্বনাশী রাতের আঁধারে
জীবন কাঁড়ার ফাঁদ,
তুমি কুড়ে কুড়ে খাওয়া
সখিনার বুকে
অবলা আর্তনাদ!
**
তুমি বাবার বুকের হিংস্র বুলেট,
মায়ের নিথর প্রান!
তুমি লক্ষ প্রানের আকুল মুক্তি,
রক্তের নোনা ঘ্রান!!
**-
তুমি মুক্তি পাগল ভাইয়ের চোখে
নির্ঘুম কত রাত,
তুমি আঁচলে চাপা বোনের কান্না,
মেহেদি রাঙ্গানো হাত।