প্রিয় স্বাধীনতা

প্রিয় স্বাধীনতা
কবি
প্রকাশনী আলোকবর্তিকা প্রকাশনী
প্রচ্ছদ শিল্পী নাছিব মাহাদী
স্বত্ব নাজমুল হাসান রানা (রানাহাসান)
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১৬০ টাকা

সংক্ষিপ্ত বর্ণনা

এ সময়ের লেখালেখিতে সক্রিয় কবিদের মধ্যে অন্যতম প্রতিভাবান তরুণ নাজমুল হাসান রানা। নিয়মিত লিখছেন- রানাহাসান নামে। তাঁর লেখায় রয়েছে একটা নিজস্ব স্বকীয়তা, পাওয়া যায় ভিন্নতার স্বাদ। বিশেষকরে বর্তমান সময়ের সামাজিক অবক্ষয়, তরুণ সমাজের বিপথগামীতা, দেশপ্রেম আর অনৈতিকতার নেপথ্যচিত্র ফুটে উঠে তাঁর কবিতায়। মাদক, ঘুষ আর দুর্নীতির প্রতিবাদে তাঁর লেখা কবিতাগুলো সময় সচেতনতার পরিচয় দেয়। বিশেষকরে তাঁর ''মরণ নেশা মাদক'', ''ঘুষের বিষাক্ত ছুবল'', ''প্রিয় স্বাধীনতা'' প্রভৃতি কবিতাগুলোতে কবি হিসেবে মুন্সিয়ানার পরিচয় পাওয়া যায়। প্রতিবাদের কবিতার পাশাপাশি তাঁর প্রতিটি কবিতার পরতে পরতে রয়েছে দেশপ্রেমের এক অনন্যচিত্র। ''প্রিয় স্বাধীনতা'' কবির প্রথম কবিতার বই। আশাকরি বইটি কবিতার পাঠক সাদরে গ্রহণ করবে। এ বইয়ের কবিতাগুলো সব বয়সের পাঠকের ভালো লাগবে বলে আমার বিশ্বাস। পাঠকের ভালো লাগলেই হবে কবির লেখার সার্থকতা। কবির সর্বাঙ্গীণ সাফল্য কামনা করছি।

- সৈয়দ মাজহারুল পারভেজ
কবি ও সাহিত্য সংগঠক।

ভূমিকা

কিছু কথাঃ

শুরুতেই মহান সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। যিনি আমাকে সৃষ্টি করেছেন আশ্রাফুল মাখলুকাত করে, বিবেক দিয়ে করেছেন অন্যসকল প্রাণী হতে আলাদা। তারপর স্মরণ করছি আমার মা'কে, যার জঠরে লালিত হয়ে আমার পৃথিবীতে আগমন। স্মরণ করছি বাবাকে, যিনি বলেছিলেন- '' চাকুরীর কথা ভেবো না, মানুষের মতো মানুষ হও''। স্মরণ করছি প্রিয়তমা স্ত্রীকে, যার ভালোবাসায় কবিতার স্পর্শ পাই। স্মরণ করছি প্রিয় বন্ধু ও প্রিয় মানুষদের, যাঁদের অনুপ্রেরণায় আমার কলম থেমে থেকে নি, দিয়েছে কাব্যজগতে প্রবেশের শক্ত ভিত, লক্ষ্যে পৌঁছানর মজবুত সাঁকো। সবশেষে স্মরণ করছি সেই মেহনতি মানুষগুলোকে, যাঁদের শ্রম-ঘাম আমাকে কলম ধরার অনুপ্রেরণা দেয় প্রতিদিন প্রতিক্ষণ।

প্রিয় পাঠক,
আমি আপনাদের সুখ-দুখ চাওয়া-পাওয়ার সমস্ত অনুভূতিকে অনুভব করতে চেয়েছি কবিতা দিয়ে। লিখতে চায়েছি মা-মাটি-মানুষকে নিয়ে। আমাদের সংস্কৃতি সমাজ ও সভ্যতাকে নিয়ে। জানি না কতোটুকু পেরেছি, কতোটুকুইবা আপনাদের ভালোলাগে। মনের মাধুরী মিশিয়ে সাজিয়েছি আমার প্রথম কাব্যগ্রন্থ ''প্রিয় স্বাধীনতা''কে, এ যেন কতো যুগের আকাঙ্ক্ষা আমার। ভয়ের সমস্ত দেয়াল ভেদ করে '' প্রিয় স্বাধীনতা'' কাব্যগ্রন্থটির মাধ্যমে আপনাদের ভালোবাসা পাবো, এ বিশ্বাস যেন আমায় প্রতিদিন হাতছানি দেয়। চাওয়া-পাওয়ার হিসেবে এতোটা তুখোড় হইনি বলে দিয়ে যাওয়ায় কমতি রাখতে চাই নি। একটিবারের জন্য হলেও পড়ে দেখুন বইটি। আশাকরছি আমার ক্ষুদ্র প্রয়াস আপনাদের হৃদয়ের দরজায় কিছুটা হলেও কড়া নাড়বে। আপনারা ভালো থাকুন, সুস্থ থাকুন। আমার জন্য দোয়া করবেন। আপনাদের দোয়া নিয়েই আমি এগিয়ে যেতে চাই এবং এগিয়ে যাবো ইনশাআল্লাহ্‌।
আল্লাহ্‌ হাফেজ।

রানাহাসান
০১৮১৬৩১৮১৩৭

উৎসর্গ

উৎসর্গঃ
আমার বাবা'কে-
প্রয়াত হাজী মোঃ আবুল কাশেম।

কবিতা

এখানে প্রিয় স্বাধীনতা বইয়ের ২টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য