ঝরা পাতা যত আঙিনায় পড়ে,
নেড়া গাছ পোড়ে ঠায় রোদ্দুরে;
পুড়ে যাওয়া মনে ভালোবাসা ভরে,
একা প্রতীক্ষা ধু ধু প্রান্তরে।


বসন্ত আর লাগবেনা প্রানে,
ছায়া আর তার পরবেনা উঠানে,
পাখির কূজন বাজবে না কানে,
এই কথা সে জানে।


সেও একদিন চারাগাছ ছিল,
শৈশব গিয়ে যৌবন হল।
সবুজ ঢাকা শাখার দোলায়,
মর্মরধ্বনি সুর বেজেছিল।


আজ তার পালা চলে যাবার,
আসে  কাঠুরিয়া হাতে কুঠার,
নিজ প্রাণটুকু উজার করেও,
কাজে রেখে গেল শরীরটা তার।