জীর্ণ শরীর নিয়ে ফুটি ফাটা মাঠে,


জীবন ওদের চলে ধুলোতে বালিতে,


নিজের মাথার ঘাম পায়ে ফেলে খেটে,


রাত্রেতে শুয়ে পড়ে খেয়ে আধপেটে।


না আছে জলের কল না বিজলি বাতি,


শুধু অন্ধকার কুঠুরিতে, কাটে কালো রাতি।


বছরেতে একবারই উৎসব আসে,


চারিদিক রঙিন পোস্টারেতে সাজে।


সেজেগুজে মাঝে-সাঝে আসে কিছু লোক,


মুখে একটাই কথা, ভোট দিন ভোট।