উনার সাথে আমার দেখা হয় বছরে পাঁচদিন
তাঁর সুরে তাঁর রঙে আমার কাটে রাত্রিদিন
রজনীগন্ধা ফুলের গন্ধ আর রাতের আকাশ
মনকে করে অশান্ত ঠাণ্ডা বাতাস
তাঁর কোমল স্পর্শ আমাকে এনে দেয় দূরভাষ
বলি প্রণমি তোমায় , সে বোঝে না প্রেমাভাস
আমি উড়ে চলি পাখি হয়ে সাগর পানে
উনি কি বসে আছেন আমার টানে?


বিরাট জ্ঞানী উনি জানেন আমার প্রকৃতি
একটু ভুল করলে, তাই পাইনা নিষ্কৃতি
বেজায় ভাবনায় পড়েন, কেন এই ছেলেমি
দারুণ মজা পেলেম, ঘায়েল হয়েছেন আমার জ্ঞানী স্বামী
বল্লেম যখন হবে দেখা নতুন বছরে
আমি যাব গড়িয়াহাটে কিছু খরিদ্দারে
উনি হেসে বললেন তোমার প্রণামেই বুঝেছি, কিছু তোমার চাই
প্রণাম বাবদ খরচ হবে এখন তো যাই
পুজোর অর্ঘ্য দিতে পারলাম না তাঁকে
অবাক হলাম উনার বুদ্ধির দৌড় দেখে।।