সেদিন বললে : মাধবী আমাকে ভাল করতে যেয়ে
আমূল নষ্ট করে দিলে-
দিলে তো দিন রাত উলট পালট করে
চোখের লুকোচুরি ঘুম লুটপাট
সৌরঝড়ে লোপাট শান্তির পৃথিবী
আসলে তা অন্যকথা-
এসব সকলই সত্য ভিসুভিয়াসের উদগীরণ
তুমি ওতো কম যাওনা-
পামির মালভূমিতে গিয়ে উচ্ছাস ছড়াও
হিমালয়ের ডাকে মেঘ ছুটে আসে
অন্নপূর্ণার ভান্ডারে বরাদ্দ বাড়াও
উল্লাসী ঝড়ো হাওয়ায় ভিজে সারা
সবুজাভ বাটালী হিলের টাওয়ার
প্লাবনে ডুবায় লোহিত সাগর
শঙ্খ পাটি খোলা মুখে চেয়ে আছে
এ্যারিজোনার গ্র্যান্ড ক্যানিয়ন গিরিখাত
ভাল আর আজকাল ভাল নেই
ভালোর যোগে যৌগ রসায়ণে
কে কার ভাল করে স্রষ্টা চেয়ে আছে
সৃষ্টির এমন রূপে বিস্মিত নিজেই
নষ্টের গোডাউনে পড়ে হাত পা ভেঙ্গে-
বস্তাবন্দী ভাল আজ ছন্ন ছাড়া উদাসী পথিক।