পদ্মার ইলিশের নোনা স্বাদ
জিহবাটা লক্‌ লক্‌ আহা!
মেঘনার জলে থাকে ওতো
ইলিশের দূর সম্পর্কের আত্মীয়
দামে দুটোই সমান দামী দামোদর
রুচির থালায় মূল্যবান
ধনীর বাড়ায় ভাব ভঙ্গি
গরীবের জিভে জল
মধ্যবিত্তের টাটানো হাহাকার
ইলিশ হয় সীমান্ত্ পার
জামাই ষষ্ঠী আদরে গদ গদ দেহবল্লরী
ইলিশেরা হাসে ভ্রুকুটি চোখে
আপন ঘরে নেই ঠাঁই
বান্ধব চৌরাশিয়ার বাঁশি বাজায়
নিজ ভূমে পরবাসী স্রষ্টার চালে
চন্দনা নামে ইলিশের মাসী
এ বাংলার ঐতিহ্যের থালা পাহারায়
মাসীই এখন দিচ্ছে জিভে তা
বলছে পদ্মা-মেঘনার কথা
যা ভুলে যা একেবারেই।