বৃষ্টি তুমি আর এমন কি
জন্মটাই জলের দেশে
অনেক রকম জোয়ার ভাটায়
তেজকটাল-মরাল কটালের
প্রতিযোগিতা দেখেছি সবটা শহর জুড়ে
বর্ষা সে তো নস্যি তারুণ্য
এখনও তরুণ আমার কাছে
নন্দী গাছে ফন্দি কত যে
হা-অন্নরা লেপ্টে থাকায়
চোরা চোখে রাখে চোখ
কতজন এসবের ধার ধারে না
জলের স্রোতে ঝর্ণা ধারায়
মিলিয়ে দেয় পাখির হাসি
পাহাড় ভরা হাসির প্রতিধ্বনি
বিলিয়ে যায় ভীষণ উচ্ছাসে
বৃষ্টি সৃষ্টি করো নতুন যুগের
নিত্য নতুন উজ্জ্বীবিত অনাসৃষ্টি
তাকিয়ে দ্যুলোক দূরদেশে বৃষ্টি
শ্যামল কোমল হৃদয় পদ্ম নিয়ে
কুঞ্জবনে অপেক্ষমান পলকবিহীন দৃষ্টি।