রীনা তালুকদার নব্বই দশকের কবি, গবেষক ও প্রাবন্ধিক।


গ্রাম- পূর্ব কেরোয়া, থানা-রায়পুর, জেলা-লক্ষ্মীপুর নানা বাড়ীতে ২১ আগস্ট, ১৯৭৩ সালে জন্ম গ্রহণ করেন। পৈতৃক বাড়ী-গ্রাম-দক্ষিণ ফতেপুর, থানা-রামগঞ্জ, জেলা-লক্ষ্মীপুর, বাংলাদেশ। মা আনোয়ারা বেগম, বাবা মো: আবদুল করিম। তিনি চার ভাই বোনের মধ্যে প্রথম। পশ্চিম কেরোয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পাশ করে রায়পুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণী পর্যন্ত; পরবর্তীতে পানপাড়া উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি, রামগঞ্জ সরকারী কলেজ থেকে এইচ.এস.সি, বেগম বদরুননেসা সরকারী মহিলা কলেজ থেকে বি.এ ও এম.এ পাশ করেন। তিনি ছাত্র জীবনে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বি.এন.সি.সি) -এর ক্যাডেট ছিলেন। লেখালেখি ১৯৮৬ সাল থেকে। প্রথম লেখা ছাপা হয় ১৯৮৭ সালে। নব্বই দশকে প্রথম বই ‘‘নিসঙ্গতার সুখ” কাব্যগ্রন্থ, প্রকাশ-১৯৯৯ একুশে গ্রন্থমেলা। ‘‘জাগ্রত” সাহিত্য সংকলনের সম্পাদক। বিশেষ সংখ্যাসহ বিভিন্ন সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক ও দৈনিক পত্রিকায় নিয়মিত লিখছেন। তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। বেগম বদরুননেসা কলেজ ছাত্রলীগ-সাবেক সভাপতি, ঢাকা মহানগর (দক্ষিণ) ছাত্রলীগ-সাবেক সহ-সভাপতি, জাতীয় সংস্কৃতি কেন্দ্র-সাবেক সদস্য, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ সমিতি (বাসাকস)-সাবেক সমাজ কল্যাণ সম্পাদক, স্বরশীলন (আবৃত্তি চর্চা কেন্দ্র)- প্রতিষ্ঠাতা সদস্য। অনুপ্রাস-নিউমার্কেট থানা শাখার সাবেক সাধারণ সম্পাদক, সাবেক সভাপতি, অনুপ্রাস কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম-মহাসচিব-১,  নির্বাহী সচিব ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির -সভাপতি (তথ্য ও প্রযুক্তি)  হিসাবে দায়িত্ব পালন করেছেন।


কবিতা বিষয়ে বক্তব্য -‘‘পৃথিবীতে সবচেয়ে শ্রেষ্ঠ স্থাপত্য কলা হচ্ছে মানব দেহ, প্রকৃতি ও বিজ্ঞান মানুষের কল্যাণে নিয়োজিত এ জন্য কবিতায় প্রকৃতি ও বিজ্ঞানকে মানুষের যাপিত জীবন-জৈবিক অনুভূতির সাথে সমন্বয় সাধন করে কবিতার শরীর গঠন করা।” তিনি বিজ্ঞান ভিত্তিক ছোট গল্প, প্রবন্ধ-নিবন্ধ, শিশু গল্প-ছড়া, কিশোর গল্প-ছড়া-কবিতা, হাইকু, সেনরু, রুবাই, টাংকা, লিমেরিক, লিরিক, ট্রিওলেট, শিজো, ক্লেরিহিউ, বাণী, বিজ্ঞান সনেট, গান সমানভাবে চর্চা করছেন। তার লেখার বিষয়বস্তু প্রেম, বিজ্ঞান, দর্শন, গণচেতনা, সৃষ্টিজগত, আধ্যাত্মিকতা, প্রকৃতির ঋতুবৈচিত্র্য, বৃষ্টি-নদী-ফুল-পাখী, শিশু, বঙ্গবন্ধু, মা- মাতৃভূমি, ইতিহাস-ঐতিহ্য, নারীর অধিকার, দুঃখ-কষ্ট, সামাজিক মর্যাদা ও নারী প্রগতি ইত্যাদি।


সম্মাননা :
১. বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল স্মৃতি ফাউন্ডেশন- মহান বিজয় দিবস-২০১১ সম্মাননা
২. সাপ্তাহিক শারদীয়া কাব্যলোক বিশেষ সম্মাননা-২০১৩।


বর্তমানে অনুপ্রাস জাতীয় কবি সংগঠনের  মহাসচিব।  বঙ্গবন্ধু বিজ্ঞান কবিতা পরিষদের সভাপতি এবং জাগ্রত সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। দৈনিক নব অভিযান, দৈনিক স্বদেশ বিচিত্রা ও দৈনিক বাংলা খবর প্রতিদিন পত্রিকায় অনুপ্রাস সাহিত্য পাতায় বিভাগীয় সম্পাদক -এর দায়িত্ব পালন করছেন।


২০১৪ সালের জুন মাসে প্রকাশিত তার কাব্যগ্রন্থ ‘বিজ্ঞান কবিতা’ এবং জানুয়ারী-২০১৫ সালে প্রকাশিত ‘বিজ্ঞান কবিতার ভাবনা’ ও আগস্ট-২০১৫ সালে প্রকাশিত ‘কাব্য কথায় ইলিশ’ দুটি প্রবন্ধের বই এবং প্রেমের বিজ্ঞান কবিতা-ডিসেম্বর-২০১৫ সালে প্রকাশিত গ্রন্থ পাঠক মহলে নবতর ভাবনার উদ্রেক করেছে। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিজ্ঞান ভিত্তিক কাব্যগ্রন্থ সাত মার্চ শব্দের ডিনামাইট  সহ  বিজ্ঞান ভিত্তিক কাব্যগ্রন্থের সবকটি বই বাংলা সাহিত্যে নতুন সংযোজন।


বাংলা কবিতায় তিনি কতিপয় পরিবর্তন এনেছেন। বাংলা কবিতায় বিজ্ঞান সমন্বয় করে বিজ্ঞান কবিতা লেখার পরে বিজ্ঞান শাখা নিয়ে রকেট কবিতা, বিজ্ঞান সনেট ও পরমাণু কবিতা শিরোনামে এক প্রকার কবিতা বা একেবারে ছোট কবিতা বিজ্ঞানকে সমন্বয় করে লিখেছেন। তিনি নন্দন তত্ত্বের সাথে বিজ্ঞানের সমন্বয়  বা সংমিশ্রণ (কম্পোজিট মেথড) করে কবিতায় পরিবর্তন এনেছেন।


প্রকাশিত বই :


কাব্যগ্রন্থ :
১. বিজ্ঞান সনেট-ডিসেম্বর, ২০১৬
২। স্বাধীনতা মঙ্গলে : মার্চ, ২০১৬
৩. প্রেমের বিজ্ঞান কবিতা : নভেম্বর, ২০১৫
৪. বিজ্ঞান কবিতা-১ : জুন, ২০১৪
৫. ঋতু বৈচিত্র্যের কবিতা-১ : জুন, ২০১৪
৬. নারীবাদী কবিতা-১ : ২০১৪, একুশে গ্রন্থমেলা, দ্বিতীয় সংস্করণ-ডিসেম্বর, ২০১৪    
৭. প্রেমের কবিতা-১ : ২০১৩, একুশে গ্রন্থমেলা
৮. যেদিন পেয়েছি নীল খাম (অনুকাব্য)-২০১১, দ্বিতীয় সংস্করণ-২০১২ একুশে গ্রন্থমেলা
৯. বৃন্দাবনের শরদিন্দু : ২০১১, একুশে গ্রন্থমেলা
১০. অসম্বর শ্রাবণের মেঘ : ২০১০
১১. নিঃসঙ্গতার সুখ:১৯৯৯, একুশে গ্রন্থমেলা


কাব্যগ্রন্থ : বঙ্গবন্ধু সিরিজ :
১. সাত মার্চ শব্দের ডিনামাইট : নভেম্বর, ২০১৫
২. সবুজ দেশের রাজকুমার : ২০১১, একুশে গ্রন্থমেলা  


প্রবন্ধগ্রন্থ :
১. বিজ্ঞান কবিতার ভাবনা : জানুয়ারী, ২০১৫
২. কাব্য কথায় ইলিশ : আগষ্ট, ২০১৫


সম্পাদনা :
১. ‘‘জাগ্রত” সাহিত্য সংকলন  (২০১০ সাল থেকে চলমান )
২. শ্রাবণ মেঘের পালক - কাব্যগ্রন্থ, একুশে গ্রন্থমেলা-২০১২


সম্পাদনা সহযোগী ও যৌথ প্রকাশিত বই :
১. অনুপ্রাস স্মরণিকা : (সম্পাদক - শেখ সামসুল হক)- ২০১০
২. অনুপ্রাস একুশের কবিতা সংকলন : (সম্পাদক- শেখ সামসুল হক)- ২০১৪
৩. অনুপ্রাস একুশের কবিতা সংকলন : (দ্বি-ভাষিক, সম্পাদক - শেখ সামসুল হক)- ২০১৫
৪. অনুপ্রাস একুশের কবিতা সংকলন : (সম্পাদক - শেখ সামসুল হক)- ২০১৬
৫. অনুপ্রাস স্বাধীনতার কবিতা সংকলন : (দ্বি-ভাষিক, সম্পাদক - শেখ সামসুল হক)- ২০১৪
৬. অনুপ্রাস স্বাধীনতার কবিতা সংকলন (সম্পাদক - শেখ সামসুল হক) -২০১৫
৭. অনুপ্রাস স্বাধীনতার কবিতা সংকলন : (দ্বি-ভাষিক, সম্পাদক - শেখ সামসুল হক)- ২০১৬
৮. কবিতায় শরৎ : (সম্পাদক - মিজানুর রহমান সজল ও সুরাইয়া আক্তার রিমা)- ২০১৫
৯. কবি বেগম বদরুননেসা আলীর ৬৪তম জন্মোৎসব সংকলন (প্রধান সম্পাদক-শেখ সামসুল হক)-২০১৫
১০. কবি বেগম বদরুননেসা আলীর ৬৫তম জন্মোৎসব সংকলন (প্রধান সম্পাদক-শেখ সামসুল হক)-২০১৬
১১. কবি বেগম বদরুননেসা আলীর ৬৬তম জন্মোৎসব সংকলন (প্রধান সম্পাদক-শেখ সামসুল হক)-২০১৭
১২. অনুপ্রাস বৈশাখী কবিতা সংকলন : (দ্বি-ভাষিক, সম্পাদক - শেখ সামসুল হক), যন্ত্রস্থ