সূর্যের আলো এক মুঠো তাপ
বাতাসে ছড়ানো ঝলসানো ধুলো
নোংরা কাপড় ,শরীরের সাথে
হাঁপিয়ে উঠছে তবু লেগে আছে
একফোটা জল তৃষ্ণা ঠোটে
ঝলসানো তাপ লেগে চোখে মুখে
ছায়া যেন এক স্বপ্ন এখানে
দুরে সরে যায় মায়ার বাগানে
বালি আর বালি,কত বালিয়ারী
উচু নিচু ঢেউ দিগন্ত পারি
ছোট লাগে বড় আমাকে এখানে
ছুটে চলে জীবন জীবনের পানে


ফোটা ফোটা জল রক্তের মত
ঝরে জমা হয় ঝরনা যত
যদি সেখানে মাছ না হলাম
মনে কর যদি ডুবেই গেলাম
হাসফাস করে জীবন সেখানে
টেনে নেই জল বায়ু মনে করে
তারপর সুধু ঘোর ধরে যায়
জীবনের নেশা জীবনের তরে


আগুনকে যদি লেপ মনে করে
টেনে নাও বুকে সুখের তরে
তবে কি জালা জীবনে তখনও
জানো না কেন ,পাও নি এখনও
জীবন জীবনে ভালোবেসে যায়
আঘাতের কথা মনে রেখে দেই
মরুভূমিতে একা  হেটে যাই
জলেতে ডুবে সাতরে বেড়ায়
তবু জীবন বেচে থাকে কেন?
বেচে থাকা মানে জীবন জানো