বাংলা বাজারে ছড়ানো সমাজ
বেচা কেনা এক দর
মার মমতা থেকে ,বেশ্যার কোল
সাম্যের মাপকাঠি ওই টাকায় তোল
মরবার কালে হরি বোল
না হলে বাজারে দাড়িয়ে চিকেন রোল
কার টাকা কোথা দিয়ে এল
প্রশ্ন নই ,প্রশ্ন হলো
বাজার তো টাকা চাই
কিনেছি,কিনছি ,কিনব
গড়িয়াহাট  কি ধর্মতলা
কেনা বেচা আর
এই নিয়ে বাঁচা


খবরের কাগজ ভরানো রস
আমরা তো ওরই বশ
তান্ত্রিকদের নাম যশ
শিক্ষিত হওটাই আজ বড় লস
বেকার ,কি করি
চল চুরি না হলে অলি গলি
স্বপ্ন তো চোখে বহু
তোর শরীর নাম ভালবাসা
আরে বাংলা বাজার
ছাড় তো এ সব
এমনি বাজার এটা  
যার মানে হারিয়ে যাওয়া


রঙের আশা যাওয়া
বদলানো নক্সার আরও ঘৃন্ন রূপ
দিনের আগুন রাতে নেভানো
অসহায় নারীর উন্মুক্ত বুক
কি করি বাংলা বাজার
সব হয় এখানে
কেনা বেচা আর জন্মের পাপ
টাকা আছে সব মাফ


                       ১৯/০৩/২০১৩