এক অদ্ভূত সৃষ্টি মাতৃক্রোরে দশ মাস
এক আধ ভাঙ্গা আদ কথা ভালোলাগে
প্রথম বসা ,হামাগুড়ি ,নড়বড়ে পায়ে হাটা
ইস্কুলের প্রথম দিন কি কান্না, একা লাগে
বাবার হাত ধরে  বাজারে ,দোকানে
বাবার মতন বড় হবার বাসনা জাগে


সময় যায় ইস্কুল ছেড়ে কলেজে
নতুন পৃথিবী,নতুন সময় ,নতুন মুখ
পড়াশুনায় ফাকি দিয়ে  ভিক্টোরিয়া ,ময়দান
নতুন বন্ধুদের সাথে এক সময়  সুখ দুঃখ
কারো হাত ধরে ,কত স্বপ্ন  সাথে নিয়ে
একদিন অবশেষে  শুন্যতায় ভরে বুক


আরো কিছু সময় পরে বড় একা লাগে
টিউশন আর আড্ডার ফাকে হাটা পায়ে
মুখে হাসি ,বুকে স্বপ্ন ,চাকরি চাই,সব হয়
তারপর সাজ্নাতলায় টোপর মাথায়
আবার নতুন শুরু সংসার এক সুখ
দায়িত্য,কর্তব্য মাঝে সময় বয়ে যায়


একটা সময় আসে শরীর ভাঙ্গে ,ভাঙ্গে বল
কাজ নেই ,সারাদিন সুধু খাই খাই
এক নতুন শুরু অপেক্ষার চলে যাবার
ত্রস্ত ভয় ওই বললো মৃত্যু চল যাই  
তার পর একদিন তুমি নেই,সবশেষ  
প্রিয়জন মাঝে জীবন করে  হাই হাই


কিছু কম কিছু বেশি এইতো চার অধ্যায়
এক জনমের ছোটো অভিনয়ে আমি তুমি
আর সময় চলে যায় একমাত্র বন্ধু সে
আমরা সব  অভিনয়ের  অভিনেতা জানি
পার্থক্য একটা আছে যার জীবন তারি
একটা জীবন এমনি হয় তা মানি