আলিপুরের অনামিকা  দেবী
রং কালো , নয় মনে
স্কুলে ছিল প্রথম হয়ে
কালো মেয়ে অন্য নামে
চাকরি আছে ,প্রতিষ্ঠিত
প্রেমের অভাব জীবনেতে
বাবার টাক বিশাল বড়
মেয়ের পাত্রের অভাব আরো
গুনের বাজার নেই যে এখন
দেখতে ভালো ,মেয়ে ভালো


পাত্ররা সব দেখতে আসে
দশ বারোটা প্রতি মাসে
কেউ বা বলে,কেউ বা হাসে
জোট মেলে না কারোর সাথে
অনামিকার লজ্জা করে
কেঁদে মরে প্রতি রাতে
অবহেলা তুচ্ছ করে
স্বপ্ন দেখে বাসর ঘরের
বাবা মায়ের দুঃখ বড়
আইবুড়ো মেয়ে যার ঘরে


খবর কাগজ ,ইন্টারনেটে
বহু পাত্র খোঁজা হলো
শরৎ এল শরৎ গেল
অনেক সময় চলে গেল
অনামিকা একই রকম
আইবুড়ো হয়ে থেকে গেল
একটা সকাল এমন এলো
তার নিজেকে তুচ্ছ মনে হলো
অনামিকা বিষ খেল
কালো মেয়াটা মরে গেল


এমন জীবন আরো আছে
যাদের কিছু ক্রুটি আছে
তারা সবাই মানুষ ভালো
তাদের সবার মন আছে
সমাজের বহু নিয়ম আছে
পাশবিক সব নিয়মগুলো
এগুলোর সব বদল চায়
সবাই যাতে বেচে থাকে  
কারোর কালো মেয়ে হলে
কালো বলে কেউ না ডাকে