অচেনা কোনো শহরে আমি আগন্তুক
আমার শহর ,বড় অচেনা আজ
সকালের সূর্যে আজ পেট্রলের গন্ধ    ।


কোনো এক সেতুতে দুই পার
ভীষণ বাড়াবাড়ি যানবাহনের শব্দ
ভিড়ের ঠেলায় আমার হৃতপিণ্ড বন্ধ...।


মাছের বাজার ,চোরা গলি মাড়িয়ে
আমি যখন এক ফুটপাথে বসি
এই ব্যস্ত শহর লাগে না মন্দ   ।


সব আছে এক একা যাযাবর
শহরের পথে ঘুরি ,দেখি ,ভাবি
সাজানো বিজ্ঞাপনে জীবন অন্ধ...।


মুখে জল দিয়ে ,এক ভাড় চা
আমার তেতো লাগে ,গলা শুকায়
শহরের জলে আজ পাঁকের গন্ধ  ।


বাস ,ট্রাম ,মেট্রো সব আছে এখানে
নেই প্রাণ ,নেই জীবন ,নেই আকাশ
বড় বাড়িতে আকাশ দেখার পথ বন্ধ...।


অলিতে গলিতে সংসার সাথী
চিত্কার ,কলরবে মিলেমিশে
এক খিচুরী দেখতে নয় মন্দ  ।


আমার শহরে আমি অচেনা ভীষণ
জীবন বাঁচে হামাগুড়ি দেই এখানে
দিন চলে গেলে আমি অন্ধকারে অন্ধ ...।



(কবিতার অন্য ভুবনে যাওয়ার জন্য সকলকে আমন্ত্রণ রইলো "https://www.facebook.com/EkataKabitaAmiTumi ")