ঘরের কোনে মাকড়সার জালে
একমনে মাকড়সাটা জাল বুনছে ।
কি অদ্ভুত মাকড়সা নিজে ও জালে পড়বে না ,
পড়বে বোকা কীটগুলো ,ওদের কি ঘিলু নেই ?

সময়ের মুহুর্তে লুকোনো সব অদৃশ্য ফাঁদ ,
বন্ধ চোখে দেখা ইচ্ছেগুলো আশার আলোয়।  
স্বপ্ন দেখে ভালো থাকতে সবার মাঝে ,
আর ফাঁদে পড়ে,ফাঁদেরতো আর হৃদয় নেই।  


এক অদৃশ্য চুম্বকীয় আকর্ষণ হৃদয় মাঝে ,
ছুটে যায় ফাঁদের দিকে,মরিচিকা দেখে চোখ ।
অন্তরের ইচ্ছা রূপকথায় ঘোরেফেরে স্বপ্ন নিয়ে ,
একটা বিপত্তি ঘটে  ,হৃদয়ের তো আর ঘিলু নেই ।


একটা মশা পরেছে জালে ,মাকড়সার ফাঁদে ,
ধীর পায়ে মৃত্যু এগিয়ে যায় মশার উপর।
একটা জীবন ছটফট করে বাঁচার ইচ্ছায়
ফাঁদে  পড়ে বড় অসহায় জীবন ,উপায় নেই ।


ঠিক এমনি হয় যখন হৃদয় পড়ে ফাঁদে ,
বুঝেও বুঝতে চাই না ছোটে অবোধ হৃদয় ।
তারপর ফাঁদে পড়ে হাঁসফাঁস করে ,শান্তি চাই ,
প্রতিক্ষণ পোড়ে ,হৃদয়ের তো আর মৃত্যু নেই ।


(কবিতার অন্য ভুবনে যাওয়ার জন্য সকলকে আমন্ত্রণ রইলো "https://www.facebook.com/EkataKabitaAmiTumi ")