কোকড়ানো চাদরের উপর ভাঙ্গা মাথা ,
ছিন্নভিন্ন শরীরখন্ড কোনো এক অবোধ শিশুর উপস্থিথি ।
আমরা তো অবোধ নই ,
আমাদের মনে কিসের এত সংকীর্ণ সম্পর্ক্য ,
কিছু টুকরো টুকরো কষ্টদায়ক ,রাত্রি জাগা স্মৃতি ।
আমরা তো অবোধ নই  ,
শিশুর হাসি তার ভেঙ্গে ফেলা পুতুলের টুকরো ,
কিভাবে আমরা হাসতে পারি করে মনের টুকরো ।
আমরা তো অবোধ নই ,
চাবির খেলনার মজাদার অঙ্গভঙ্গি ,ছুটে চলা শেষ চাবি অবধি ,
আমরা মঞ্চের জীবন নাটকের শিল্পী ,ছুটে চলা শেষ মৃত্যু অবধি ।
আমরা তো অবোধ নই ।
শিশু পারে অবোধ মনে হাত থেকে ফেলে দিতে সাধের পুতুল,
আমরা কি করে ফেলি আমাদের সুখের দিনগুলো মাটিতে ।
আমরা তো অবোধ নই ,
শিশুর কাছে ভোলা সহজ পুরনো খেলনার কথা ,
আমরা সেই কথাগুলো গেঁথে রাখি স্মৃতিতে।
আমরা তো অবোধ নই,
তবে কি করে পারি শিশুর মত ভাঙ্গতে আমাদের পুতুলখেলা ,
ছুড়ে ফেলতে ,পোড়াতে আমাদের অতিপ্রিয় মনটাকে দুদিনের জীবনে ।
আমরা তো অবোধ নই ,


(কবিতার অন্য ভুবনে যাওয়ার জন্য সকলকে আমন্ত্রণ রইলো "https://www.facebook.com/EkataKabitaAmiTumi ")