কষ্টের মুঠো খুলে
আলকাতরা ঢেলে দি জীবনের গায়ে ।
সেই আলকাতরাতে  দমবন্ধ জীবন
ঘুরতে থাকে শ্মশানের বাজারে ।
রোজ বিক্রি করি জীবন
প্রথাগত কেনা বিক্রির বাজারে,
নিজের মত করে জীবন গড়তে পারি না ।
শ্মশানের ছাই হয়ে ওড়ে জীবন
এ হাত ,ও হাত হয়ে ।
ব্যবহ্রত মূল্যে  রগড়াতে থাকে
চিতার আগুনের ফুলকি দেখে ।
ঘাবড়ে যায়
তবু পুড়তে থাকে জীবন ।
নিজের অস্তিত্য খোঁজে শ্মশানের মাঝে
কষ্টের আগুনে পুড়তে পুড়তে ,
ক্ষিপ্ত হয়ে ওঠে ঘামের গন্ধে ।
তবু বাঁচতে থাকে জীবন
জীবনে বেঁচে থাকার দায় ।


(কবিতার অন্য ভুবনে যাওয়ার জন্য সকলকে আমন্ত্রণ রইলো "https://www.facebook.com/EkataKabitaAmiTumi ")