আমি দু চোখ মেলে দেখি ,
আর দেখি
চাঁদ ,সূর্য ,আকাশের মেঘ ,
আর নিজেকে
আমার ভাঙ্গা আয়নায়।
ছড়িয়ে ছিটিয়ে মুখগুলো
পরে আছে এদিকে ওদিকে ,
টুকরো টুকরো অংশে নিজেকে চেনা যায় না ।


কি ভয়ংকর লাগে নিজেকে
আমি চাঁদের মাঝে তাকায়
তার কলঙ্কটা  দেখি ।
সূর্য তার তাপে, তার আলোয়
আমি দেখতে পাই না তাকে ।
কিন্তু বুঝি তার মনের কষ্টটা
তার পোড়ার স্পর্শ লেগে আমার মনে ।


টুকরো মুখগুলো আয়নার জুড়তে বসি
ঠিক ছোটবেলার খেলার মতো।
মায়ের মতো সময় বলে এরকম নয়
কখনো জুড়বে না ।
আমি দেখি সত্যি তাই
ভাঙ্গা আয়না কখনো জোড়া যায় ।
সময় হাসে আমার মুখে
হয়তো বয়সের হিসেবে নিজেকে মাপে ।
আমি হাসি আর দেখি
আমার মুখ আমার ভাঙ্গা আয়নায় ।


(কবিতার অন্য ভুবনে যাওয়ার জন্য সকলকে আমন্ত্রণ রইলো "https://www.facebook.com/EkataKabitaAmiTumi ")