ফিরে আসবো বললেই তো
আর ফেরা যায় না ।
ইঁটের তলায় চাপা পড়া সবুজ ঘাস
হলুদ হয়ে গেলে সবুজ হয় না ।
আরে জামার বোতাম তো নয়
ছিঁড়ে গেলে জুড়ে দেবে ।
কাঁচের টুকরো কখনো জোড়া যায় না
দাগটা থেকে যায় হৃদয়ের উপরে ,
ছেঁড়া কাঁথায় কখনো নক্সীকাঁথা বোনা যায় না ।
শুকনো ফ্যাকাসে হাসি কি আর মন খুলে হাসি ,
ছেঁড়া পুরোনো জুতো কখনো আর পড়া যায় না ।
সকালের সূর্য্য পশিমে ঢলে
পূর্বে টেনে রাখা যায় কখনো ।
চলে যাওয়া সময় ফিরে পাওয়া যায় না
যা যায় তা যায় ,
কিন্তু চোখের কালি কাজলে ঢাকা যায় না ।
হৃদয় কোনে স্মৃতির আড়ালে লুকিয়ে রাখা যায়
স্মৃতিগুলো পুনরাবৃতি করা যায় না ।
ফিরে আসবো বললেই
পিছনে আর ফেরা যায় না ।


(কবিতার অন্য ভুবনে যাওয়ার জন্য সকলকে আমন্ত্রণ রইলো "https://www.facebook.com/EkataKabitaAmiTumi ")