আত্মহননের শেষ সিঁড়িতে দাঁড়িয়ে
মন চলে যায় বুকসেল্ফে।
রবীন্দ্রনাথ ,সুনীল ,সমরেশের ভীড়ে
ধুলো জমা সময়ের তানপুরায়
মন পুড়ে যায় সময়ের আগুনে ।
আমি আগুনে পুড়ি নি
পুড়েছি শরীরের দহনে ।
সেই তাপে মনের চোখে দেখি
তিস্তার পারে দাঁড়িয়ে আমি
নীল শাড়ি আমি নীলাম্বরী ।
এক স্বপ্ন পরী
স্বপ্ন ভাঙ্গে নগ্ন শরীরে আমি ।


দৈনন্দিন ফুটপাথের হাঁটতে হাঁটতে
জীবনটা পচন ধরেছে ।
সেই পচা জীবনের ডাস্টবিনে
যে কুকুরগুলো খাবার খোঁজে
নিজেকে পাই তাদের মাঝে।  
খাবার থেকে মন সবটাই খুঁজে নিতে হয়
অথচ কোনটায় নিজের নয় ।


নীলাম্বরীর অশ্রু নয়নে আজ কালি
ছড়ানো শরীরে কালসিটে।
কোনো পাঁচতারার সবুজ স্বপ্নে
সাজানো কাঁচের ভাঙ্গনে ।
আমার মনেতে আজ আগুন লেগেছে
সবটাই একটা খেলা ,
আমার তো পুতুল খেলা শেষ
মন থেকে শরীর একটা খেলা
আমার সব শেষ ।
শুধু মৃত্যুর আগে একটু মুখতুলে চাওয়া
খোঁজা স্বপ্ন গুলো সাজানো ছলনায়,
যদি নিজেকে খুঁজে পাওয়া যায় ।


(কবিতার অন্য ভুবনে যাওয়ার জন্য সকলকে আমন্ত্রণ রইলো "https://www.facebook.com/EkataKabitaAmiTumi ")