নীলাঞ্জনা আমি কখনো বলি নি
তুমি সুন্দরী ।
তোমার চোখের মাঝে এক লোভ
একটু ভালো থাকার লোভ ।
তোমার গোপন ডায়রিটা
যেটা তুমি লুকিয়ে রাখো অন্ধকারে
সেটা আমি পড়িনি কখনো ।
জানি সেটা তুমি ভালোবাসো নিজের থেকে বেশি
তাইতো সেটা পড়তে দেও না কাউকে ।
নীলাঞ্জনা তুমি কখনো আয়নার সামনে দাঁড়াও  
দেখো নিজেকে নগ্ন করে।
তোমার বুকের মাঝে যে ইচ্ছাগুলো মরে
সেগুলি তুমি কি করে লুকিয়ে রাখো ।
তোমার সামনে রাখা খালি রাস্তায়
কিছু স্বপ্ন রোজ পরে থাকে পথের ধারে
সেই মৃত স্বপ্নের রানী তুমি ।
তুমি নিজেকে সুন্দরী ভাব কি করে ?
ফুলের গায়ে  ভ্রমর  থাকবে
সে তো মধুর লোভ ,
সেটা কি ভালোবাসা
সেই লোভ যদি তুমি স্বপ্ন ভাবো।
সেটা তোমার আশা
সেটা তোমার ভালোবাসা নয় ।
মাঝে মাঝে ইচ্ছে করে স্পর্শ করি তোমার বুক
সেখানে রাখা চাপা নুন জলে চান করি ,
রান্না করি তোমার প্রেম শরীরের আগুনে ।
কিন্তু পরক্ষণে ভাবি
শ্রাবনের ধারার মতো ইচ্ছামতী তুমি।  
তোমায় কি পড়া যায়
তোমায় স্পর্শ করা যায় ,কিন্তু পাওয়া নয় ।
নীলাঞ্জনা তুমি পরিচিত আমার
কিন্তু আমার নিজের নয় ।