ভাবনাগুলো ডানা মেলতে মেলতে
সামনের দেবদারুর পাঁচতলায় উঠে আছে ।
শালিখের বাসার পাশ ছাড়িয়ে
আকাশ ছুঁতে চাইছে ।
কি করবো ?
সব তো আর মনের মতো নয় ।
চাইলেই তো সাগরের উপর শান্তি
আর আকাশের উপর ঘর বানানো যায় না ।
চাইলেই তো পুরনো হৃদয় ছেড়ে
আবার নতুন হৃদয় পাওয়া যায় না ।


ভাবনাগুলোকে বাঁধতে বাঁধতে
সাদা খাতার ভরতে ভরতে
এবার একটা নতুন ছবি আঁকতে হবে
যার মধ্যে নানান রঙের মিলন ।
ক্যানভাসের রঙিন মুখগুলো
সম্পর্কের সুত্র ধরে
যে বেসুরো গান গায়
তাদেরকে তো সুর শেখানো যায় না ।


আবার এক নতুন বিপদ
পবিত্র অপবিত্র ভাবনা ।
আলোর আবার অন্ধকার দর্শন
এমন তো হয় না ।
কি করবো ?
সব তো আর মনের মতো নয় ।
চাইলেই তো ভাবনা দিয়ে
বিশ্বজুড়ে প্রেম ছড়ানো যায় না ।
চাইলেই তো ভাবনাগুলো বেঁধে রেখে
অন্ধ ,বোবা সেজে থাকা যায় না ।