আমার ছন্দময় পায়ে একটা বাঁধা লেগে আছে
ট্রাম লাইনের উপরে রৌদ্রের জারিজুরি।
ছড়ানো শব্দময় শহরে এক ব্যস্ততা
ছড়ানো ছেটানো জড়িয়ে যাওয়া রাস্তায়
আমার অহংকৃত পা ত্রস্ত গতিময়।
ঠিক যেন গড়িয়ে আসা ট্রাম
ঠিক যেন বয়েসের ভারে সময়ের গতি।
একটু পিছিয়ে পরলাম কি ?


আরেকটু সময়ের পরে ট্রাম থেকে ট্রেনে
গতি আর গতিময় সময়।
থমকে যাওয়া অন্ধকার বিকেলে
উড়তে থাকা স্মৃতির আঙ্গিনায়,
কিছুক্ষণ পাশাপাশি আমি আর তুমি
সময় আর সময়ের গতি।
আমার ছন্দময় পায়ে লেগে থাকা শিকড়ের
গভীর জারিজুরি।