আমি "বাংলা কবিতা" এ আসর ছাড়াও  ফেইসবুকের কল্যানে নিয়মিত অনেক কবিতাই পাঠ করি। তাদের মধ্যে নিরানব্বই ভাগই আমার মতো নবীন কবি। যদি ভালো লাগে তবে তাঁদের অভিনন্দন জানানোর সুযোগ হাতছাড়া করি না। কিন্তু সে সুযোগ আমি কম পাই আমার সময় স্বল্পতা ও বুঝার অক্ষমতার কারণে। সেগুলোর মধ্যে অনেক কবিতাই এতো জনপ্রিয়তা পায় যে লাইক ও মন্তব্যের বন্যা বয়ে যায়। অথচ, আমার কেন জানি মনে ধরছে না! হতে পারে আমার স্বাদ ও চাহিদা ভিন্ন! নয়তো; ঐ যে আগেই বললাম বুঝার অক্ষমতা!


সে যাই হোক, একটা প্রশ্ন আমার মাথায় সারাক্ষণ ঘুরছিল। ভালো কবিতা কেমন হওয়া যায়। এ বিষয়ে অবশ্য আমাদের প্রিয় কবি সরদার আরিফ উদ্দিন এর একটি আলোচনা এ আসরে প্রকাশ করেছিলেন। আমার আলোচনাটি বেশ ভালোই লেগেছিল (যদিও অনেকেরই মতভিন্নতা আছে)। কিন্তু আমার কেনো সব কবিতা ভালো লাগে না? প্রথমে ভাবলাম, ছন্দ নেই বলে। কিন্তু ছন্দ ছাড়াও তো কবিতা হয়। কতো অপাঠ্য (আমার কাছে) কবিতার আবৃত্তি শোনার পর মনে হয়েছে এর চেয়ে ভালো কবিতা বোধহয় আর হয়না! আবার ছন্দ মেনে চলা অনেক কবিতা (সনেট, লিমেরিক অন্যতম) পাঠ করেও সে তৃপ্তি আমি পাই না। আবার "হাইকু" এর মতো ছোট কবিতা পড়েও মন ভরে যায়।


নেট ঘেঁটে দেখলাম। কবিতা মানে কথা, বিন্যাস আর তান। মর্মার্থ হলো, কবিতা একটা বার্তা থাকতে হবে। হতে পারে সেটা গল্প, অনুভুতি, উপদেশ, শিক্ষানীয় বার্তা। তারপর সেগুলোকে পরপর সুন্দর করে সাজিয়ে তাকে সুন্দর বিন্যাস করতে হবে। আর শেষে খেয়াল রাখতে হবে তাতে তান আছে কিনা। তার মানে সুর ছন্দ। (যেমনঃ আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে....)


শেষে উপলব্ধি করলাম, সব কবিতা তো আমার জন্য নয়। কবি-রও নিদিষ্ট পাঠক থাকে। সেটা হতে পারে শিশু, কিশোর, নওজোয়ান কিংবা বয়স্ক। আবার প্রেমিক হৃদয়ের পাঠকদের নিশ্চয়ই নীতিকথার কবিতা ভালো লাগবে না। কাদের কাছে তার কবিতার যথার্থ মূল্যায়ন হবে সেটা কবি-ই আগে থেকেই জানেন। তার সেটা ভেবেই তিনি কবিতা লিখেন। কাজেই আমার কবিতায় সবার মন্তব্য না পাওয়া মানেই এই নয় যে, আমি ভালো কবিতা লিখি না। হা হা হা.....!
একটু মজা লরলাম। ভালো থাকুন এ আসরের আমার সকল প্রিয় কবিরা।