১৪৬.
চৈত্রের খরা
চাঁদি ফাটে গরমে
নিশ্চুপ ধরা।


১৪৭.
জল শূন্যতা
খাল বিল নদীতে
কোন্ শঠতা?


১৪৮.
দুষণ অতি
স্তুপাকার ময়লা
ঢের দুর্গতি।


১৪৯.
সবে নিশ্চুপ
দুর্বৃত্তে সয়লাব
চলছে খুব।


১৫০.
যাবে না বলা
দেখো শুধু নিরবে
কে আর র'বে…