একটা বিদ্যুৎ ঝলকানি এসেছিল
একটা আলোর ঝড়, আলো সবকিছু ভাসিয়ে দিয়েছিল
কয়েকটি মুহূর্ত, তারপর সব আবার আগের মত কালো, আবার নিকষ আঁধার
আবার প্যাঁচার ‘হুম’ ‘হুম’
আবার তেঁতুল গাছে ভুতের আনাগোনা
জোনাকির নিওন হওয়ার বৃথা চেষ্টা
তাল গাছ থেকে আত্মা কাঁপিয়ে বেরসিক পতন
আলো চলে গেলে আঁধারটা আরও কুৎসিত দেখায়
মনে হয় ক্ষণিকের সুখ, কি দরকার ছিল ?
আলো চলে গেছে, আর ফেরেনি
আঁধার তো আলো চাইবেই,
ফেরারি আলো কি কখনও মিস করে এই জগদ্দল আঁধারকে ?